Thursday, April 2, 2020

অনলাইনে মোবাইল থেকে তোলা Photo Sell করে অর্থ উপার্জন করতে চান?

অনলাইনে মোবাইল থেকে তোলা Photo Sell করে অর্থ উপার্জন করতে চান?

অনলাইনে ফটো বিক্রি করে অর্থ উপার্জন করতে চান? কীভাবে করবেন তা জানতে চাইলে আজকের আর্টিকেল টি আপনার জন্য।

ছবি তোলা কি আপনার শখ বা আপনি একজন পেশাদার ফটোগ্রাফার, ফটোগ্রাফিতে ক্যারিয়ার বানাতে চান। তাহলে দেখে নিন ফটো বিক্রি করে অর্থ উপার্জন করার সেরা কিছু মাধ্যম।

অনেকেই ছবি তুলতে পছন্দ করেন। শখের বশেই প্রতিনিয়তই ক্যামেরায় (Camera) ক্লিক করে থাকেন। সাথে অনেক অসাধারণ মুহূর্তগুলো ক্যামেরায় বন্দী করেন। তবে তা শখের মাঝেই সীমাবদ্ধ। 

তাই অনেকেই প্রশ্ন  করে কীভাবে ফটো বিক্রয় করে আয় করা সম্ভব।আর্টিকেল টিতে  আমি অনলাইনে ফটো বিক্রির মাধ্যমে কীভাবে অর্থ উপার্জন করতে হবে তা নিয়ে আলোচনা করব।

আপনার ছবি গুলো কপিরাইট মুক্ত হতে হবে। মানে আপনার ক্রিয়েটিভেটি আপনার নিজের। অন্য কারো আপলোড করা ছবি শুধু শেয়ার করে টাকা উপার্জনের চেষ্টা করলে ধরা খাবেন। কারন তা কপিরাইট ফটো হতে পারে। 

কিছু ওয়েবসাইটের তালিকা দেখে নিনঃ

প্রচুর সাইট পাবেন যেখানে আপনার কাছ থেকে ফটো কিনে বিক্রি করে।এবং বিক্রির পরে আপনাকে অর্থ প্রদান করে থাকে।

আবার এমন কিছু সাইট রয়েছে যেখানে আপনার ক্লিক করা ফটো আপলোড করতে পারবেন। সাথে সমস্ত বিবরণ এবং দাম নির্ধারন করতে পারবেন এবং যখন কেউ ফটো ক্রয় করবে আপনি আপনার অর্থ একাউন্টে পেয়ে যাবেন।


কিছু সাইট  কপিরাইটমুক্ত চিত্র বিক্রি করে। আপনি চাইলে ফটোগুলির সাবমিট করতে পারেন মাসিক ভিত্তিতে কমিশন পাবেন। তাই নীচে ফটো বিক্রয় করার সাইটের তালিকা এবং বিবরন দেখে নেওয়া যাক।


1. Shutterstock

এটা একটি Global Platform যেখানে ১৫০ থেকে বেশী দেশের মানুষ ফটো, ভিডিও কিংবা Vector Image বিক্রয় এবং ক্রয় করে থাকে। আর এই প্লাটফর্মটির যাত্রা শুরু হয় ২০০৩ সালে। আপনি চাইলে সরাসরি ওয়েবসাইট কিংবা App ব্যবহার এর মাধ্যমে কাজ করতে পারবেন।
আপনিও চাইলে আপনার ফটো গুলোকে প্রকাশ করতে পারবেন Contributor হিসাবে। তবে তার জন্য আপনাকে একটি একাউন্ট তৈরী করতে হবে। যার মাধ্যমে আপনি অর্থ উত্তোলন সহ অন্যান্য কাজ গুলো পর্যবেক্ষন করতে পারবেন।
আর আপনার ফটো Sell করার সময় যে জিনিস গুলো মাথায় রাখতে হবে। ফটোর সাথে খাপ খায় এমন Keyword. সাথে ফটোর Description যাতে সবাই আপনার ফটো টি সম্পর্কে ভালো ধারনা পায়। আর সবচেয়ে দরকারী সঠিক ক্যাটাগরীতে সাবমিট করা। 
আপনি ফটো সাবমিট করার কিছুদিনের মধ্যে তা যাচাই করে তাদের কাছে ভালো মনে হলে প্রকাশ করে দিবে এই Global Market Place টিতে। সর্বনিম্ন 4.0 Mega Pixel+ Camera গুলো ব্যবহার করতে পারবেন। কারন ফটোর মান যত ভালো আসবে ততো বেশী Response আসবে।
আপনি মাসিক Subscription,on-demand download, single download, এবং refer করেও অর্থ উপার্জন করতে পারবেন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home