Monday, June 17, 2019

২১ দিন এভাবে পানি পান করার পর নিজের শরীর দেখে চমকে উঠবেন!!!

২১ দিন এভাবে পানি পান করার পর নিজের শরীর দেখে চমকে উঠবেন!!!


হ্যালো বন্ধুরা কি খবর সবার ভালো আছেন?
আমার এক প্রকার মানুষ পানি কে এত সাধারন মনে করি যে আমরা মনে করি এটা যখন ইচ্ছে যে ভাবে ইচ্ছে যত টুকু ইচ্ছে পানি খেতে পারি। কিন্তু আমাদের এটা ভাবা একেবারেই ভুল কারণ পানিতে দেখতে এত সাধারন মনে হয় এটা যেমন আমাদের শরীরের সব অঙ্গ প্রত্যঙ্গ কে ঠিক ভাবে কাজ করতে সাহায্য করে এবং শরীরে তৈরি হওয়া বিষাক্ত পদার্থকে শরীর থেকে বের করতে ঠিক ততটুকুই জরুরি।
পেটের বিভিন্ন অসুখ নিরাময় হোক আর ওজন বাড়ানোর জন্য অথবা ওজন কমানোর জন্যই হোক যাই হোক না কেন পানি এতে অনেক বড় ভূমিকা রাখে। এর জন্য পানি খাওয়ার পরিমাণ খাওয়ার সঠিক সময় আর পানি কিভাবে খেলে কি কি উপকার হয় অথবা কি কি ক্ষতি হয় এটা সম্পর্কে যদি আপনার না জানা থাকে তবে আপনি যত ভালো খাবার খান না কেন এতে আপনার শরীরের কোন উপকার হবে না যার ফলে ভবিষ্যতে আপনার অনেক শারীরিক প্রবলেম এর শিকার হতে হবে।
যেমন খাদ্য হজম না হওয়া গ্যাস কিডনির দুর্বলতা অস্বস্তি লাগা পাকস্থলীতে অশোক বিভিন্ন রোগের কারণে শরীরের ওজন কমে যাওয়া বারবার অসুখ হওয়া।
স্কিন এলার্জি চুলকানি মুখে ব্রণ এবং দাগের জ্বালাপোড়া হোয়াইট হেডস ব্ল্যাক হেডস স্কিন অনেক বেশি তৈলাক্ত হয়ে যাওয়া অনেক শুষ্ক হওয়া অনেক খাবার পরেও মোটা না হওয়া গিরায় গিরায় ব্যথা শরীরের চর্বি জমে যাওয়া মাথা ব্যথা ওজন বাড়েও না কমেও না এমন অবস্থা হওয়া চুল পড়ে যাওয়া রাতে ঘুম না আসা এসব অসুখ একমাত্র পানি ভুল পরিমাণে এবং ভুল ভাবে খাওয়ার জন্য হতে পারে।
এর জন্য ট্রিকবিডির আজকের পোস্ট টিতে আমরা জানবো পানি আমাদের জন্য এত জরুরি কেন আমাদের শরীরে পানির ভূমিকা কি কি???
১। পানি আমাদের জন্য এত জরুরি কেন?
২। আমাদের শরীরে পানির ভূমিকা কি কি??
৩। একদিনে সর্বোচ্চ এবং সর্বনিম্ন কি পরিমাণ পানি পান করা যেতে পারে?
৪। হঠাৎ করে যদি পানিশূন্যতা দেখা দেয় তবে কি ক্ষতি হতে পারে?
৫। একবারই কয় গ্লাস পানি পান করা উচিত এবং কিভাবে পান করতে হয়?
৬.। পানি কখন কখন পান করা উচিত এবং কখন কখন উচিত নয়?
৭। পানি পান করার সঠিক সময় কখন?
৮। কেমন পানি হওয়া উচিত ঠান্ডা, গরম নাকি নরমাল?
৯। পানি ওজন বাড়ানো এবং কমানোতে কিভাবে সাহায্য করে?
তো প্রথমত আলোচনা করা যাক পানি আমাদের শরীরের জন্য এত জরুরি কেন এর কারন আমাদের শরীরের 60 থেকে 70 পার্সেন্ট পানি আমাদের পান করা পানি দিয়ে আমাদের শরীরের অভ্যন্তরীণ বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ যেমন কিডনি লিভার লাঞ্চ পাচনতন্ত্র সাথে সাথে শরীরের বিভিন্ন অঙ্গের ঠিক ভাবে ভালোভাবে কাজ করা এবং পানি আমাদের শরীরের কোষ প্রাচীর কে জীবন্ত রাখতে অপরিসীম ভূমিকা পালন করে।
এখন প্রশ্ন ওঠে যে সারাদিনে কতটুকু পানি পান করা উচিত আর আমাদের শরীরে যদি পানি শূন্যতা দেখা দেয় তবে কি কি সমস্যা হতে পারে???
মূত্র ত্যাগ করতে অনেক প্রবলেম হয় হজম শক্তি কমে যায় চেহারার শরীরের স্ক্রীন ধীরে ধীরে রুক্ষ আর ডিলে হয়ে যায় আর যদি পানি খাওয়ার পদ্ধতি এর উপরে মনোযোগ না দেওয়া হয় তবে এর ফলে ভবিষ্যতে গুরুতর রোগ হওয়ার সম্ভাবনা থাকে তাই সারাদিন নিয়মিত পরিমাণ পানি পান করা খুবই জরুরি।
এখন প্রশ্ন আসে যে সারা দিনে কি পরিমাণ পানি পান করা উচিত আর পানি ঠান্ডা হতে হবে নাকি গরম হতে হবে নাকি নরমাল????
এর জন্য জানতে হবে যে পানি তে কি কি হয় পানি কি কি প্রবলেম কে সমাধান করে দেয় পানি জিরো ক্যালরি হওয়ার কারণে এটা আমাদের শরীরের বিষাক্ত পদার্থকে বাইরে বের করতে অনেক সাহায্য করে স্ক্রিন পরিষ্কার রাখে মাথা ঠান্ডা রেখে পরিপাক ক্রিয়া চোখ হাড্ডি সহ আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home